ভারতের চন্দ্র-অভিযান ও দেশের বিটিভি প্রসঙ্গ

শেয়ার করুন:

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on pinterest
Share on email

ভারত সম্প্রতি দ্বিতীয়বারের মত চন্দ্রযান-২ চাঁদে প্রেরণ করে।
গত ২৩ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে দ্বিতীয়বারের মত উৎক্ষেপণ হয় চন্দ্রযান-২। এ মহাকাশ যানটি ৪৪ মিটার দীর্ঘ এবং উচ্চতায় ১৫তলা ভবনের সমান। কিন্তু কোন ত্রুটির কারনে চাঁদের মাটিতে পৌছাতে পারে নি চন্দ্রযান-২।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, চাঁদের মাটিতে চন্দ্রযান ২-এর অভিযান ব্যর্থ হয়েছে। চাঁদে অবতরণ করতে যাওয়া চন্দ্রযান ২-এর ল্যান্ডার ‘বিক্রম’কে খুঁজেই পাচ্ছে না ইসরো।

তাদের চন্দ্র অভিযান ব্যর্থ হলেও, তারা চেষ্টা করছে নিজের মত করে। নিজস্ব খরচে নিজস্ব টেকনোলজি এর মাধ্যমে সাহসিকতার পরিচয় দিয়েছে। তাদের অভিযান সফল হলে লাভ হত বিজ্ঞানের। লাভ হত পুরো পৃথিবীর। বড় বড় কোম্পানীর বিভিন্ন সেক্টরে ভারতীয় নাগরিকদের দেখতে পাওয়া যায়। ক্রমেই তারা এগিয়ে যাচ্ছে। অথচ, আমরা বাঙ্গালীরা তাদের নিয়ে ট্রল করছি। হয়ত করছি কিছু কারনে। তাদের ট্রল করার আগে আমাদের নিজেদেরই ভাবা উচিত। আমরা কি করেছি?
ভারতের চন্দ্রাভিজানের মোট বাজেট ছিল ৯৭৮ কোটি রুপি। অথচ আমাদের বিটিভির উন্নয়ন বাজেট দেই ১৮৬৮ কোটি টাকা ! হাস্যকর এই বাজেট ভারতের চন্দ্র অভিযানের চেয়ে দ্বিগুণ বেশি। সাধারণ জনগন এগুলো ভাবে না। ভারতের চন্দ্রযানের ব্যর্থতা নিয়ে পরে আছি। দেশীয় বিচার বিভাগের থেকেও বেশি বিটিভির উন্নয়ন বাজেট। বিটিভির ইতিহাসে এটি অন্যতম বড় বাজেট।
ভারতের সাথে আমাদের এখানেই পাথক্য।

বাংলাদেশী রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি ক’জনে দেখে? সবজি চাষ, আলুর বাম্পার ফলন টাইপ অনুষ্ঠান দেখা বাংলার মানুষ অনেক আগেই ছেড়ে দিয়েছে।

বিটিভির আধুনিকায়নের জন্য নতুন স্টেশনের চাইতেও অনুষ্ঠানের মান উন্নয়নে বেশি নজর দেয়া দরকার।

যে বিশাল বাজেট বিটিভি পেয়েছে, স্টেশন তৈরি ও উন্নয়নের মত কারিগরি খাতে তার পুরোটা খরচ না করে বরং অনুষ্ঠানের মান উন্নয়নের জন্য খরচ করা যেতে পারতো।

বেসরকারী টেলিভিশন গুলোর অগ্রযাত্রায় ভাটা পড়ে গেছে বিটিভি। নেই ভালো কোন সম্প্রচার। অন্যদিকে বাজেটে বিটিভিরর আধুনিকায়নে ছয়টি বিভাগীয় শহরে পূর্নাঙ্গ স্টেশন করার পরিকল্পনা করা হয়েছে। শোনা যাচ্ছে, ২০২০ সালের মধ্যে এ প্রকল্পগুলোর কাজ শেষ হবে।
ছয়টি পূর্ণাঙ্গ স্টেশন করতে খরচ হবে ১৩৯১ কোটি টাকা। এছাড়া বিটিভির কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থা ডিজিটালাইজ করা এবং অটোমেশন করা হবে। এতে প্রায় চারশো কোটি টাকা খরচ হবে।

এতো টাকা বিটিভির উন্নয়নে করে বাংলাদেশের লাভ কী? ভারত অল্প টাকায় অল্প খরচে তাদের বিজ্ঞানিদের চেষ্টায় চন্দ্রযান অভিযান শুরু করেছে। অপরদিকে আমরা বাংলাদেশীরা বিটিভির উন্নয়ন নিয়ে হাজার কোটি টাকা খরচ করছি।

কাজের কাজ কিছুই হচ্ছে না, বাজেটের অর্ধেক টাকাই বাবুরা খেয়ে নিচ্ছে।

এভাবে চলতে থাকলে আগামী ১০০ বছরের বাংলাদেশ উন্নতি করতে পারবে না।

এরকম আরও লেখা

মি‌নিমা‌লিস্ট লাইফ স্টাইল

যে কোন সামর্থ্যবান নারী/পুরুষ যখন মন‌কে তৃপ্ত রে‌খে বাহুল্য প‌রিহার ক‌রে মিতব্যয়ীতার সা‌থে শুধুমাত্র একান্ত প্র‌য়োজনীয় ব‌ৈ‌শ্বিক সামগ্রী ব্যবহার ক‌রে জীবন‌কে জঞ্জালমুক্ত রে‌খে সময় ও

বিস্তারিত পড়ুন »

গুগল সার্চ ইন্জিন অথবা সার্চ কনসোল এ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যোগ করবেন যেভাবে

আপনার ওয়েবসাইট যদি সার্চ কনসোল কিংবা সার্চ ইন্জিনে সাবমিট করা না থাকে তাহলে ওয়েবসাইটটি তেমন কাজে দিবে না। সার্চ ইন্জিনে ওয়েবসাইট সাবমিট না করলে ওয়েবসাইট

বিস্তারিত পড়ুন »

প্রেমিকার ফোনের সব কিছু দূরে থেকে কিভাবে দেখবেন

আপনার ছেলে-মেয়ের, স্বামী-স্ত্রীর, অথবা গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড ফোনে কার সাথে কথা বলছে, কার সাথে মেসেজ করছে এগুলি দেখতে চান? শুধু কল, মেসেজই নয়। ফেসবুক, হোয়াটসএ্যাপ, ইমো তে

বিস্তারিত পড়ুন »

ওয়ার্ডপ্রেস শিখে টাকা আয় করুন সহজেই

ওয়ার্ডপ্রেস কি? সহজ কথায়, ওয়ার্ডপ্রেস হল একটি সিএমএস (CMS) বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আরেকটু বিশদ বলতে গেলে, ওয়ার্ডপ্রেস হল পিএইচপি ও মাইএসকিউএল ভিত্তিক একটি বিশেষ

বিস্তারিত পড়ুন »

ফেসবুক আইডি যেভাবে সুরক্ষিত করবেন

আমরা সবাই ফেইসবুক ব্যবহার করি। দৈনন্দিন জীবনের পাশাপাশি ফেসবুক হয়ে উঠেছে এক অপরিহার্য অংশ। বর্তমান পৃথিবীতে প্রায় ৭০ শতাংশ ফেসবুক ব্যবহারকারী ফেসবুকের উপর আসক্ত। ফেসবুক

বিস্তারিত পড়ুন »

আমরা ঠিক খাই, কখন জানেন? যখন সবার খাওয়া হয়ে যায়

আপনাদের কি মনে আছে PayPal এর কথা? যখন PayPal অমাদের দেশে ফ্রি সেবা দিতে চেয়েছিলো। অামাদের “সরকার” এর পক্ষ থেকে বলা হলো, “PayPal” অামাদের দেশে

বিস্তারিত পড়ুন »