ওয়ার্ডপ্রেসওয়েবসাইট ডিগাইনপ্রযুক্তি

গুগল সার্চ ইন্জিন অথবা সার্চ কনসোল এ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যোগ করবেন যেভাবে

আপনার ওয়েবসাইট যদি সার্চ কনসোল কিংবা সার্চ ইন্জিনে সাবমিট করা না থাকে তাহলে ওয়েবসাইটটি তেমন কাজে দিবে না। সার্চ ইন্জিনে ওয়েবসাইট সাবমিট না করলে ওয়েবসাইট জনপ্রিয় করাও সম্ভব নয়। মনে রাখতে হবে, ব্যবহারকারী ওয়েবসাইট পেতে সার্চ ইন্জিন গুলোতেই আগে সার্চ করে থাকে। তাই, সার্চ ইন্জিনে আগে ওয়েবসাইট ভালোভাবে সাবমিট করে রাখতে হবে।

সার্চ ইন্জিনের বুট সাবমিটের ফলে নির্দিষ্ট কিংবা কাংখিত ওয়েবসাইটে প্রবেশ করে এবং সাইটের কন্টেন্টগুলো সার্চ ইন্জিনের সঙ্গে যুক্ত করে দেয়।

সার্চ ইন্জিন গুলোর মধ্যে গুগল ও বিং ইন্জিনে ওয়েবসাইট সাবমিট করা সহজ। অন্যান্য ইন্জিন গুলোতে সাবমিট করা একটু বেশিই জটিল।

সাইটের ব্যাকলিংক বাড়ানোর জন্য অন্যান্য সার্চ ইন্জিন গুলো ভালো ভূমিকা রাখে। পরবর্তীতে গুগল ইয়াহু ছাড়াও এর বাইরের কয়েকশত সার্চ ইন্জিনে ওয়েবসাইট সাবমিট করতে টিউটোরিয়াল দেয়া হবে। আজ আমরা ওয়ার্ডপ্রেস সাইট গুগল সার্চ কনসোলে যোগ করব।

যেভাবে গুগল সার্চ ইন্জিন কিংবা সার্চ কনসোলে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সাবমিট করবেন:

 

যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ‘yoast seo‘ প্লাগিন ব্যবহার না করে থাকেন, তাহলে প্লাগিন ডিরেক্টরি থেকে ‘yoast seo‘ প্লাগিনটি ইনস্টল করে নিবেন। ইয়স্ট এসইও প্লাগিন ওয়ার্ডপ্রেস সাইট এসইও এর জন্য জনপ্রিয় ও ভালো একটি প্লাগিন। ব্যক্তিগত ভাবে আমার ওয়েবসাইট গুলোতে এই প্লাগিনটি ব্যবহার করে থাকি।

ইয়স্ট এসইও প্লাগিনের জেনারেল সেটিং থেকে ওয়েবমাষ্টার টুল এ যাবেন। ওয়েবমাস্টার টুল অপশনে গেলে নিচের মত একটি ইন্টারফেস আসবে।

 

 

এখান থেকে আপনি জনপ্রিয় কয়েকটি সার্চ ইন্জিনে আপনার সাইটটি সাবমিট করার জন্য কোড বসাতে পারবেন।

আমরা যেহেতু গুগল সার্চ কনসোলে আমাদের ওয়ার্ডপ্রেস সাইটটি সাবমিট করবো সেহেতু, চিত্রের ইন্টারফেসের

 

Get your Google verification code in Google Search Console লেখার google search console লেখায় ক্লিক করলে গুগল সার্চ কনসোলের সাইটে চলে যাবে। সেখানে আপনার জিমেইল একাউন্ট সাইন ইন করা না থাকলে সাইন ইন করে নিতে হবে।

সাইন ইন করার পর add a property তে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে এ্যাড করলে গুগল ভেরিফিকেশন করতে বলবে। আমরা যেহেতু ইয়স্ট এসইও প্লাগিন দিয়ে ভেরিফাই করব, সেহেতু HTML Tag মেথোডে কাজ করব। Recommended Method এ HTML Tag অপশন না থাকলে Alternate Methods এ HTML Tag option টি পাবেন।

এখন, HTML Tag অপশনে ক্লিক করলে
গুগল একটি মেটা ট্যাগ কোড দিবে। সেই কোডটি কপি করে আমাদের ইয়স্ট এসইও প্লাগিনের ওয়েবমাস্টার টুলের গুগল বক্সে কোডটি পেস্ট করে দিয়ে সেইভ করতে হবে। সেইভ করার পর গুগল সার্চ কনসোলের পেজে এসে ভেরিফাই এ ক্লিক করলে আপনার সাইটটি গুগল সার্চ ইন্জিনে সাবমিট হয়ে যাবে।

বিস্তারিত পড়ুন

নুর আমিন লেবু

This is Nur Amin Lebu. I’m a dreamer, I’m a believer, I’m a doer. I’m well known for my personal skills. I’m a quick learner & self motivated person. I've learned to play guitar by myself without anyone’s help. It’s a tough job for most people. I was born & brought up in Bhurungamari, Kurigram, Rangpur, Bangladesh. I’ve spend my childhood in the midst of greenery in a remote village. My father is a businessman & my mother does what she loves the most, she takes care of us. I’m frank & pretty friendly.

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: লেখা কপি করা যাবে না.. Content is protected..
Close
Close