প্রযুক্তি

ওয়ার্ডপ্রেস শিখে টাকা আয় করুন সহজেই

প্রতি মাসে হাজার ডলার আয় করুন

ওয়ার্ডপ্রেস কি?

সহজ কথায়, ওয়ার্ডপ্রেস হল একটি সিএমএস (CMS) বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আরেকটু বিশদ বলতে গেলে, ওয়ার্ডপ্রেস হল পিএইচপি ও মাইএসকিউএল ভিত্তিক একটি বিশেষ অনলাইন টুল যার মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা যায়। আর উইকিপিডিয়ার ভাষ্য অনুসারে – ওয়ার্ডপ্রেস হল ফ্রী ও ওপেনসোর্স ব্লগিং টুল এবং একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম যা পিএইচপি এবং মাইএসকিউএল এর উপর ভিত্তি করে তৈরিকৃত।

Cyber Developer BD

এর ভবিষ্যৎ কি?

ওয়ার্ডপ্রেস এর ভবিষ্যৎ আমার মতে উজ্জ্বল। কারণ গুলোও সুস্পষ্ট, প্রথমত, ধীরে ধীরে আপনি ওয়ার্ডপ্রেস ব্লগার থেকে একজন ডিজাইনার হবেন কারণ আপনি এইচটিএমএল, সিএসএস শিখবেন। এরপর যখন আপনি পিএইচপি এবং মাইসিকুয়েল শিখবেন নিজেকে ওয়েব ডিজাইনার থেকে ওয়েব ডেভেলপার এর দিকে নিয়ে যাবেন। তার মানে কি দাঁড়াল? আপনি শুরু করলেন ওয়ার্ডপ্রেস দিয়ে, হয়ে গেলেন ওয়েব ডেভেলপার। আর একজন ভাল ওয়েব ডেভেলপার চাহিদা বা মূল্য যাই বলি না কেন, অনেক বেশি। দ্বিতীয়ত, আপনি ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করে ব্লগিং করে অর্থ ও উপার্জন করতে পারেন। বর্তমান সময়ে সব থেকে আলোচিত বিষয় ফ্রীলান্সিং। ফ্রীলান্সিং মার্কেট গুলোতে একজন ভাল মানের ওয়েব ডেভেলপারের কদর বেশ। আপনি খুব সহজেই ভাল মানের ফ্রীলান্সার হিসেবে নিজেকে একটি জায়গায় নিয়ে যেতে পারবেন। তৃতীয়ত, আপনি যদি কোন আইটি ফার্ম খুলতে চান, তাহলে আপনাকে মেন্টালি সাহায্য করবে, এক জন ডেভেলপার হিসেবে। এর বাহিরেও আর ও অনেক বিষয় আছে যা আমি এখানে আলোচনা করতে চাইছি না। এক কোথায় বলা যায়, ওয়ার্ডপ্রেস এর ভবিষ্যৎ সব থেকে পরিষ্কার এবং সম্ভাবনাময়।

ওয়ার্ডপ্রেস আপনি কয়েক ভাবেই শিখতে পারবেন। তার মধ্যে তিন টি মাধ্যম হলো ১: কোন প্রতিষ্ঠানে প্রশিখনের মাধ্যমে। নয়ত বা
২: ভিডিও টিওটরিয়াল দেখে। ৩: অনলাইন ভিওিক ক্লাস গুলোর মাধ্যমে এই তিন মাধ্যম থেকে যে কোন একটি আপনারা বেছে নিতে পারেন।

আসলে ওয়ার্ডপ্রেস কঠিন কোন বিষয় না। ওয়ার্ডপ্রেস ওয়েবে সবচেয়ে সহজ ওও সুন্দর একটি প্লাটফর্ম। আপনার একটু পরিশ্রমের মাধ্যমেই আপনি খুব সহজেই ওয়ার্ডপ্রেস শিখে নিতে পারেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইটের থিম তৈরি করে সহজেই আয় করতে পারবেন। এজন্য আপনাকে এইচটিএমএল ও সিএসএস এর পাশাপাশি বেসিক পিএইচপি ও শিখতে হবে।

প্রথমেই এইচটিএমএল ও সিএসএস দিয়ে একটি লেআউট তৈরি করে তাকে ওয়ার্ডপ্রেস থিমে রূপান্তরিত করতে হবে।
সবার প্রথমে আপনি শিখবেন HTML তারপর শিখবেন CSS তারপর JavaScript।

বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে ওয়ার্ডপ্রেসে কাজ করার জন্য প্রতিটি সাইটে প্রায়  ১০০ ডলার থেকে দুই ২০০ ডলার পর্যন্ত পেমেন্ট করা হয়ে থাকে।

আমাদের দেশে ওয়েব ডিজাইন বা ডেভলোপমেন্টের জন্য প্রচুর আগ্রহী শিক্ষার্থী থাকলেও প্রয়োজনীয় সংখ্যক এবং মানসম্মত প্রশিক্ষণের প্রতিষ্ঠান না থাকার কারনে আমরা আজ ও পিছিয়ে রয়েছি।

ওয়ার্ডপ্রেস শিখে একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভলপার হয়ে আপনিও আপনার অনলাইন ক্যারিয়ার গড়তে পারেন এবং মাসে হাজার হাজার ডলার আয় করতে পারেন।

এছাড়াও ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন থেকেও আপনি প্রচুর টাকা আয় করতে পারবেন। ওয়ার্ডপ্রেস এর বেসিক কাজ গুলো জানা থাকলে ওয়ার্ডপ্রেস দিয়ে যে কোনো সাইট তৈরি করা সম্ভব।

ট্যাগ
আরও দেখুন

নুর আমিন লেবু

This is Nur Amin Lebu. I’m a dreamer, I’m a believer, I’m a doer. I’m well known for my personal skills. I’m a quick learner & self motivated person. I've learned to play guitar by myself without anyone’s help. It’s a tough job for most people. I was born & brought up in Bhurungamari, Kurigram, Rangpur, Bangladesh. I’ve spend my childhood in the midst of greenery in a remote village. My father is a businessman & my mother does what she loves the most, she takes care of us. I’m frank & pretty friendly.

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Check Also

Close
error: লেখা কপি করা যাবে না.. Content is protected..
Close
Close